Saturday, August 3, 2013

নেটওয়ার্ক মার্কেটিং এর জনপ্রিয়তা

আমেরিকা নেটওয়ার্ক মার্কেটিংয়ের সূতিকাগার। ১৯৩৯-৪০ সালের দিকে ক্যালিফোর্নিয়ায় ভিটামিন কোম্পানির কর্নধার ড. কার্ল রেইনবোর্গ তার উৎপাদিত স্বাস্থ্য রক্ষাকারী ভিটামিন ওষুধ ভোক্তাদের হাতে সরাসরি পেঁৗছানোর পরিকল্পনা নেন। তার এ ধারণা থেকেই নেটওয়ার্ক মার্কেটিংয়ের জন্ম। তারপর কেটে যায় প্রায় দেড়যুগ। ১৯৫৮ সালে মার্কিন পার্লামেন্টে ৪২০/৪১০ ভোটের ব্যবধানে নেটওয়ার্ক মার্কেটিং পদ্ধতি আনুষ্ঠানিকভাবে বৈধ ব্যবসা হিসেবে স্বীকৃতি লাভ করে।
সমসাময়িককালে নেটওয়ার্ক মার্কেটিং ব্যবসায় আত্মপ্রকাশ করে এমওয়ে করপোরেশন। তারা সামান্য সুই-সুতা থেকে উড়োজাহাজ পর্যন্ত ইত্যাকার সব পণ্য বাজারজাত করে থাকে নেটওয়ার্ক মার্কেটিং পদ্ধতিতে। বর্তমানে আমেরিকার সবচেয়ে বৃহৎ কোম্পানি এমওয়ে করপোরেশন সগৌরবে মার্কিন জাতির সম্মুখে ব্যবসা সফল কোম্পানি হিসেবে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে।
আমেরিকানরা পৃথিবীর সবচেয়ে নামকরা ব্যবসায়ী। কিন্তু আমেরিকার ব্যবসা জগতের ইতিহাস অত্যন্ত মর্মন্তুদ। অনেক নামকরা বিখ্যাত কোম্পানিও সেখানে দেউলিয়া ঘোষিত হয়ে পৃথিবীর ইতিহাস থেকে বিদায় নিয়েছে_ এরকম নজির যথেষ্ট। যেমন কিছুদিন আগে আমেরিকার বিখ্যাত বাণিজ্যিক গ্রুপ সিটি গ্রুপ মারাত্মক আর্থিক সংকটে পড়ে। সিটি গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তার মাসিক বেতন ছিল পনের লাখ মার্কিন ডলার, যা বাংলাদেশি টাকায় দশ কোটি টাকারও বেশি। এরকম স্বনামধন্য বিখ্যাত কোম্পানিও আজ আর্থিক সংকটের সম্মুখীন। এ কোম্পানি গতানুগতিক ব্যবসা পদ্ধতিতে পরিচালিত। অতীতে যেসব কোম্পানি উন্নতির চরম শিখরে আরোহণ করার পরও টিকে থাকতে পারেনি তার সবই পুরনো পদ্ধতির ব্যবসা প্রতিষ্ঠান, নেটওয়ার্ক মার্কেটিং পদ্ধতির ব্যবসা প্রতিষ্ঠান নয়। এমনকি গতানুগতিক পুরনো পদ্ধতিতে পরিচালিত সফল ব্যবসা প্রতিষ্ঠান মাইক্রোসফট করপোরেশনও অনেক সময় তাদের উন্নয়ন সম্পর্কে ভীত হয়ে পড়ে। কারণ তাদের মতো অন্য অনেকের ব্যবসায় ব্যর্থতা তাদেরও গভীরভাবে চিন্তামগ্ন করে তোলে। কিন্তু তাদের সামনে সগৌরবে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে বিশ্বে নেটওয়ার্ক মার্কেটিং ব্যবসার সফলতার প্রতীক এমওয়ে করপোরেশন_ পদ্ধতিগত সফলতার কারণে তারা ব্যবসায়ে কোনো রকম ধস নামার আশঙ্কায় শংকিত নয়।
প্রাপ্ত তথ্যে জানা যায়, আমেরিকার গৃহসামগ্রীর শতকরা চলি্লশ ভাগেরও বেশি পণ্য ভোক্তাদের হাতে পেঁৗছে নেটওয়ার্ক মার্কেটিং পদ্ধতির মাধ্যমে। তারা সহজে ব্যবহার্য সামগ্রী হাতের কাছে পেতে চাইলে নেটওয়ার্ক কোম্পানির দ্বারস্থ হওয়া ছাড়া গত্যন্তর নেই।
এশিয়ার অনেক দেশ যেমন_ ভারত, পাকিস্তান, ইউনাইটেড আরব আমিরাত, মালয়েশিয়া, বাংলাদেশসহ অনেক দেশে নেটওয়ার্ক মার্কেটিং আজ ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। মালয়েশিয়ার উসানা কোম্পানি সে দেশের সর্ববৃহৎ নেটওয়ার্ক কোম্পানি হিসেবে খ্যাতিমান। ভারতে প্রায় দুই হাজার ছোট-বড় কোম্পানি নেটওয়ার্ক মার্কেটিং পদ্ধতিতে ব্যবসা করে যাচ্ছে এবং সেখানকার কয়েকটি কোম্পানি বাংলাদেশেও তাদের ব্যবসা সম্প্রসারণ করছে।

No comments:

Post a Comment